Translate

Monday, January 21, 2013

আপনি কি ১০০ টাকায় ১ জিবি ও ৫০০ টাকায় আনলিমিটেড ইন্টারনেট চান

১০০ টাকায় ১ জিবি ও ৫০০ টাকায় আনলিমিটেড ইন্টারনেট চান ? আমাদের কি করা উচিত।

অনেক দিন ধরে ফেসবুকে , বিভিন্ন ব্লগে ইন্টারনেট এর মুল্য বা ব্যান্ডউইথ এর দাম পরিবরতন এর জন্য ।
কিন্তু ভাল কোন পদক্ষেপ নেওয়া হয় নাই , আমাদের সরকার এ ব্যাপারে কোন পদক্ষেপ ই নিল না
। কিন্তু এ ভাবে আর কত দিন বিটিসিএল বলেছিল  ইণ্টারনেট এর দাম নাকি কমানো হবে , কিন্তু কই কোন নাম গন্ধ ই নাই ।
একটা ব্যাপার সবাই চিন্তা করুন জখন মোবাইলের কল রেট ছিল ৮ টাকা মিনিট তখন কার সময়ে ইন্টারনেট এর মুল্য আর এখন কল রেট ১০ পয়সা পার সেকেন্ড মানে ৬০ পয়সা  মিনিট এখন কার ইন্টারনেট এর মুল্য একটু খেয়াল করে দেখুন তফাতটা বুঝতে পারবেন ।
তখন কার ব্যান্ডউইথ এর মুল্য ছিল কত আর এখন মাত্র ৮০০০ হাজার টাকা , তার পর ও আমরা এর কোন ফল পাচ্ছি না  কিন্তু কেন ? এর মুলে রয়েছে সরকারের অব্যাস্থাপনা , কারন বাংলাদেশ একটা উন্নয়নশীল দেশ এই  জন্য সরকারে খেয়াল থাকে বিভিন্ন দিকে , জদিও আমাদের সরকার আমাদের বলেছিল ২০২১ সালের ভিতর বাংলাদেশ ডিজিটাল করবে , কিন্তু যদি ইন্টারনেট এর এই আকাশচুম্বি দাম থাকে তাহলে ২০২১ সাল তো ভাল ২০৫০ সালেও দেশ ডিজিটাল হবে না । কারন আমাদের এই দেশ এ শতকরা ৮০% ইন্টারনেট ব্যাবহার করে স্টুডেন্টরা , তাদের পক্ষে মাস শেসে বিশাল অংকের টাকা দিয়ে ইন্টারনেট চালাতে হিমসিম খেতে হয় । কারন আমাদের দেশে ১জিবি ইন্টারনেট এর দাম ৩০০ টাকা ( গ্রামিনফোন ) ২৭৫ টাকা ( সিটিসেল , বাংলালিংক , রবি , এয়ারটেল ) , আর ১ জিবিতে ১ মাস চালানো যে কত দুস্কর ।
এর সাথে আবার জোগ হয় ১৫% ভ্যাট বোঝেন ঠ্যালা কত । মানে ১০০ টাকার নেট কিনলে ১৫ টাকা দিতে হবে সরকার কে , আমাদের সরকার বলছিল ইন্টারনেট থেকে নাকি ভ্যাট উঠাইয়া নিবে কিন্তু কবে ? আর ইন্টারনেট এর স্পিড এর কথা আর না বললাম , সবাই জানেন যে এক এক কম্পানি এক এক ডায়লগ নিয়া আসে বলে আমার কচ্চপ না আমরা ঘোড়া কিন্তু সবাই জানে যে আসল কাহিনি কি ।
২০১২ সালের হিসাব মতে বাংলাদেশ এ ব্যান্ডউইথ ছিল ২০০ গিগা বাইট পার সেকেন্ড কিন্তু এর মধ্য আমরা সাধারন জনগন মাত্র ২৬ গিগাবাইট পার সেকেন্ড ব্যবহার করিছি তাহলে বাকি টুকু কই গেল , তবে আমাদের এই দেশ এ কত ব্যান্ডউইথ আসে কত খরচ হয় বা পাবলিক এর মাজে বিতরন করা হয় তাহ হিসাব কেউ সঠিক ইনফরমেসন দিচ্ছে না বিস্তারিত জানতে মাহাবুব ভাই এর এই পোস্টটি পরুন
তাহলে এই সময়ে আমাদের কি কিছুই করার নাই ?
আছে অবশ্যই আছে , ১৯৫২, ১৯৭১ সালে আমারা যেভাবে সবাই এক হয়ে পাক সেনাদের পরাজিত করেছিলাম ঠিক সেই ভাবে আজ আমারা সবাই এক হয়ে রক্তচোশা মোবাইল অপারেটর , ওয়াইম্যাক্স কোম্পানির কাছ থেকে আমাদের দাবি দাওয়া পুরন করতেই হবে । বাংলাদেশ এ প্রায় এক কোটি ইন্টারনেট ব্যাবহার কারি আছে এর মধ্য প্রায় ৮০% ই স্টুডেন্ট । আমারা যদি এই ৮০% স্টুডেন্ট এর ভিতরে ৫০-৬০% স্টুডেন্ট নিয়ে এগিয়ে আন্দোলন করা জায় তবে আশার আলো দেখা জাইতে পারে ।
ইন্টারনেট এর মুল্য কমানোর জন্য যে পদক্ষেপ নেওয়া যেতে পারে 
১ - প্রথম দরকার আমাদের একজন ভাল নেতা বা লিডার যে আমাদের সঠিক পথে এগিয়ে নিয়ে যাবে , টেকটিউনসে অনেক ভাল লিডার আছে দেখেন কেউ আসে কিনা ।
২ - এর পর প্রতি বিভাগে এক জন লিডার নিরবাচন করতে হবে , তার নেতৃতে প্রতি বিভাগে প্রথম মানব বন্ধন হবে ।
৩ - এর পর প্রতি জেলার এক জন করে লিডার নিরবাচন করতে হবে তার নেতৃতে প্রতি জেলার প্রথম মানব বন্ধন হবে, জানি আমাদের এই সরকার এর মানব বন্ধন করলে কোন মাথা ব্যাথা নাই , কারন আপনার ভালই জানেনে তার পর ও জাস্ট শো ।
৪ - কিন্তু আমাদের সকল বিভাগ, জেলার, থানার সকল স্টুডেন্ট রা যদি এক হয়ে আন্দোলন করতে পারি তাহলে সরকারের মাথা নিশ্চই  নরবে । কারন দশে লাঠি একের বোঝা ।
কিন্তু আমাদের আন্দোলন টা যেন মোবাইল ব্যাবসাইদের মত না হয় , মাঝ নদীতে যেন নৌকা ডুবে না যায় , মাঠে যদি নামতে ভাল মত নামতে হবে সব প্রস্তুতি নিয়ে ।
আর আমাদের আন্দোলন হবে ফেসবুকের মাধ্যমে ।
এ ছারা কারও কোন অন্য আইডিয়া থাকলে জানান
কে কোন জেলায় আছেন  কমান্ড করেন ।
জাই হোক না কেন আমাদের সবার মনের প্রানের এক দফা দাবি ১০০ টাকার ১ জিবি   ৫০০ টাকায় আনলিমিটেড আর স্পিড হবে মিনিমাম ২৫৬ কেবিপিএস
Collected,   Kaif Hasan, Techtunes.com.bd

0 comments:

Post a Comment