Translate

Wednesday, January 30, 2013

ফরমালিনমুক্ত বাজারের নামে প্রতারণা


ফরমালিনমুক্ত বাজারের নামে প্রতারণা
রাজধানীর কয়েকটি কাঁচাবাজার আনুষ্ঠানিকভাবে ফরমালিনমুক্ত ঘোষণা করা হলেও এসব বাজার এখনও ফরমালিনে সয়লাব।







 সমকালের বিশেষ অনুসন্ধানে ফরমালিনমুক্ত আদর্শ বাজারগুলোর ব্যবসায়ী নেতাদের সঙ্গে নিয়ে ফরমাল ডিহাইড্রেড মেশিন নিয়ে কয়েকটি বাজারে পণ্য পরীক্ষা করা হলে অধিকাংশতেই ফরমালিনের অস্তিত্ব পাওয়া গেছে। শুধু মালিবাগ ছাড়া ফরমালিনমুক্ত ঘোষিত বাজারগুলোতে নিয়মিত ফরমালিন পরীক্ষাও করা হয় না। গত ১৫ জানুয়ারি রাজধানীর কাপ্তানবাজারের ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আবদুল মান্নান ময়নাসহ ব্যবসায়ীদের নিয়ে ফরমালিন পরীক্ষা করা হয়। তখন বেশির ভাগ দোকানের মাছে ফরমালিন পাওয়া যায়। ১৬ জানুয়ারি মোহাম্মদপুর টাউন হল মার্কেটে মাছ পরীক্ষা করা হলে একইভাবে ফরমালিন ধরা পড়ে। 
  গতকাল সোমবার মহাখালী কাঁচাবাজারে ফল পরীক্ষায় ধরা পড়ে ফরমালিন। ক্রেতাদের অভিযোগ, এসব বাজারে নিয়মিত ফরমালিন পরীক্ষার কথা থাকলেও তা হচ্ছে না। ফলে আগের মতোই ফরমালিনযুক্ত পণ্য বিক্রি হচ্ছে। এতে প্রতারিত হচ্ছেন তারা। 
ফরমালিনমুক্ত ঘোষিত রাজধানীর সাতটি কাঁচাবাজারে সমকালের উদ্যোগে অনুসন্ধান চালানো হয়। এ সময় বাজারগুলোর ব্যবসায়ীদের সঙ্গে নিয়ে পণ্য পরীক্ষা করা হয়। বাজারগুলো হচ্ছে_ কাপ্তানবাজার, মোহাম্মদপুর টাউন হল, মহাখালী, মালিবাগ, শান্তিনগর, গুলশান ও মিরপুরের শাহআলী। এর মধ্যে মোহাম্মদপুর টাউন হল ও মহাখালী বাজারের কয়েকটি দোকানের ফল ও মাছে ফরমালিন পাওয়া যায়। কাপ্তানবাজারের সব মাছের দোকানে ফরমালিনের অস্তিত্ব পাওয়া গেছে। এই বাজার তিনটিতে সর্বনিম্ন দশমিক ২০ পার্ট পার মিলিয়ন (পিপিএম) থেকে ৪১ পিপিএম মাত্রায় ফরমালিন শনাক্ত করা হয়। এতে বিব্রত বোধ করেন ব্যবসায়ী নেতারা। তবে পরীক্ষার সঙ্গে যুক্ত টেকনিশিয়ানদের কেউ কেউ বলেন, দশমিক ৯৯ পিপিএম পর্যন্ত ফরমালিন সহনীয়। আবার ফুড অর্ডিন্যান্স অনুযায়ী, খাদ্যপণ্যে কোনো মাত্রার ফরমালিনই গ্রহণযোগ্য নয়। এ সময় স্থানীয় বাসিন্দারা বলেন, ফরমালিনমুক্ত রাখতে পরীক্ষা করে পণ্য বিক্রি হওয়ার কথা থাকলেও তা বেশির ভাগ সময়ে হচ্ছে না। ঘোষণার কথা শুনে এসব বাজারে ফরমালিনমুক্ত পণ্য কিনতে ভিড় জমান ভোক্তারা। প্রশিক্ষণপ্রাপ্ত কর্মীদের অবহেলার কারণে ভোক্তাদের প্রতারণার শিকার হতে হচ্ছে। 

0 comments:

Post a Comment