Translate

Saturday, November 24, 2012

" Odesk or Elance - "ফ্রিল্যান্সিং এর জন্য কোনটি ভাল


ফ্রিল্যান্সিং এর জন্য কোনটি ভাল

আমাদের বাংলাদেশ , ছোট্ট একটা দেশ , কিন্তু ১৬ কোটি মানুষ।
কিন্তু দেশে এতো মানুষের কর্মসংস্থান কই ?
তার পরেও আমাদের তরুণরা ফ্রিল্যান্সিং সাইট থেকে কাজ নিয়ে বেকারত্ত দূর করছে (যদিও এর সংখ্যা অনেক কম)।
আমি আজ ফ্রিল্যান্সিং সাইট নিয়ে কিছু কথা বলব। কোনটা ভাল , কোনটা খারাপ, কোনটার কি অপশন আছে , এইসব।
অনেক গুলো ফ্রিল্যান্সিং সাইট আছে elance.com , odesk.com , freelancer.com , getacoder.com ... আরও অনেক সাইট আছে। কিন্তু এই গুলোর মধ্যে সবচেয়ে ভাল হল elance.com ও odesk.com . ভালো বললাম এই জন্য যে , এগুলোতে যে সব কাজ পাওয়া যায় সেগুলোর মান ভালো ও টাকাও ভালো পাওয়া যায়। আমি আজ এই দুইটা সাইট নিয়েই কথা বলব।
Odesk বৃহত্তম অনলাইন ফ্রিল্যান্স মার্কেটপ্লেস। এখানে অনেক ধরনের কাজ পাওয়া যায় । চুক্তি ভিত্তিক অথবা ঘণ্টা প্রতি । বাংলাদেশের যারা ফ্রিল্যান্সিং করেন তাদের বেশিরভাগ odesk থেকে কাজ নেন । কিন্তু odesk এ কাজে টাকার পরিমানটা একটু কম । আবার কিছু ক্ষেত্রে টাকা না পাওয়ার একটা সম্ভাবনা থাকে, কারন odesk এ পেমেন্ট(ক্লায়েন্ট ও প্রোভাইডার এর মধ্যে) নিয়ে খুব একটা ভালো কোনো বেবস্থা নেই । মানে এমন কোনো বেবস্থা নেই যার জন্য আপনি আপনার পেমেন্ট নিয়ে নিশ্চিন্ত থাকতে পারেন। এবং যেহেতু odesk  এ কম দামি কাজই বেশি , তাই মাঝে মধ্যে কিছু কিছু এই ধরনের সমস্যা হয়। কিন্তু odesk  এ কাজ এর জন্য অ্যাপ্লাই করতে প্রোভাইডারকে কোনো সাবস্ক্রিপশন ফি দিতে হয় না ।
Elance ও অন্যতম বৃহত্ত অনলাইন ফ্রিল্যান্স মার্কেটপ্লেস। কিন্তু এই সাইটটি অনেক গুছানো । এখানেও  চুক্তি ভিত্তিক অথবা ঘণ্টা প্রতি কাজ পাওয়া যায়। বাংলাদেশের কম সংখ্যক লোকই elance থেকে কাজ নেন। কারন এখানে বেশি সংখ্যক কাজের জন্য অ্যাপ্লাই করতে  সাবস্ক্রিপশন ফি দিতে হয়। কিন্তু এখানে সবচেয়ে ভালো ভালো কাজ পাওয়া যায় । এবং এখানে কাজের টাকার পরিমানটাও অনেক বেশি। এবং দুনিয়াজুরে নামকরা সকল ফ্রিল্যান্সিং কম্পানি elance এ কাজ করেন । এখানেও কিন্তু আমাদের বাংলাদেশিরা পিছিয়ে নেই । elance এ বাংলাদেশিদের অবস্থান মুটামুটি ৪ নাম্বারে (ইন্ডিয়া, উক্রেইন, পাকিস্তান, বাংলাদেশ)। elance  এ সব চেয়ে বড় যে সুবিধা আছে সেটা হল 'ESCROW System' . এটি এমন একটা বেবস্থা , যেখানে ক্লায়েন্ট ও প্রোভাইডার , দুই পক্ষেরই একটা নিরাপদ পেমেন্ট বেবস্থা। এই সিস্টেম এ টাকা প্রথমে এখানে জমা হয় , এবং কাজ শেষে ক্লায়েন্ট টাকা ছাড় করে দেন। কিন্তু কন কারনে কোনো পক্ষ কন সমস্যা সৃষ্টি করলে elance এ আপিল করা যায় , তখন elance সকল মেসেজ পরিক্ষা-নিরিক্ষা করে জয়ী পক্ষকে টাকা দিয়ে দেয়। কিন্তু elnace এ ইন্ডিয়ানদের আধিপত্য বেশি, এই লিঙ্ক এ গিয়ে দেখুন(https://www.elance.com/r/contractors/ , https://www.elance.com/r/contractors/loc-india ও https://www.elance.com/r/contractors/loc-bangladesh) । আমাদের বাংলাদেশিদেও বেশি করে এগিয়ে আসা উচিৎ। কারন এখানে ভালো মান ও ভালো টাকার অনেক কাজ আছে।
Collected from- (http://www.techtunes.com.bd/freelancing/tune-id/104184) টিউন করেছেন :  | প্রকাশিত হয়েছে : 30 December, 2011  

0 comments:

Post a Comment