Translate

Wednesday, November 28, 2012

ফ্রিল্যান্সিং আয়ের মাধ্যমে দেশ সহজেই মধ্য আয়ের দেশে পরিনত হতে পারে

ফ্রিল্যান্সিং আয়ের মাধ্যমে দেশ সহজেই 

       মধ্য আয়ের দেশে পরিনত হতে পারে 

বর্তমানে ইন্টারনেটে বিভিন্ন প্রতিষ্ঠানের কাজ করে দেয়ার মাধ্যমে দেশের তরুণ-তরুণীরা অর্জন করছে বৈদেশিক মুদ্রা। কয়েক বছর ধরে আউটসোর্সিং কাজের সাথে দেশের তরুণ প্রজন্ম সফলভাবে কাজ করে যাচ্ছেন।



এ ধরনের সাইটে ফ্রিল্যান্স আউটসোর্সিংয়ের কাজ শুরু করার আগেই নিবন্ধনের নামে নেয়া হয় বড় অঙ্কের টাকা। পরে বলা হচ্ছে, আগ্রহী পেশাজীবীরা (ফ্রিল্যান্সার) কমিশন প্রথার মাধ্যমে নতুন নতুন ক্রেতা তৈরি করে ফ্রিল্যান্সিং কাজ করতে পারবেন। এসব সাইট পরিচালনা করা হয় বাংলাদেশ থেকেও। 
বিশ্বের সেরা মার্কেটপ্লেস সমূহ -
ফ্রিল্যান্সিং করার জন্য এসব মার্কেটপ্লেস বা ওয়েবসাইটের সাহায্য নেয়া যায়। 
www.odesk.com, 
www.freelancer.com, 
www.elance.com, 
www.vworker.com, 
www.scriptlance.com, 
www.getacoder.com, 
www.99designs.com, 
www.peopleperhour.com। 
এ ছাড়া বেশ কিছু সাইট রয়েছে, যেগুলোতে গ্রাফিক্স, অ্যানিমেশন, স্ক্রিপ্ট, অডিও ও ভিডিও মাধ্যমে কাজ করার সুযোগ রয়েছে। সাইটগুলো হলো: 
www.themeforest.net, 
www.graphicriver.net, 
www.codecanyon.net, 
www.activeden.net, 
www.3docean.net, 
www.audiojungle.net, 
www.videohive.net
শেষ কথা : বর্তমান আর্থসামাজিক প্রোপটে ফ্রিল্যান্স আউটসোর্সিং হতে পারে অর্থনৈতিক মুক্তির উপায়। দেশের দ ও বেকার জনগোষ্ঠীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির মাধ্যমে জনশক্তিতে পরিণত করতে এটি হতে পারে একটি সহায়ক নিয়ামক। এ েেত্র সংশ্লিষ্টদের অবশ্যই যথাযথ পদপে নিয়ে এগিয়ে আসতে হবে।

বিশেষজ্ঞের মতামত


মূলত প্রতিটি ফ্রিল্যান্সিং সাইটের রয়েছে ব্যবহারবান্ধব নীতিমালা, যা নিবন্ধন পূর্ণাঙ্গ করার আগে ব্যবহারকারী সহজে বুঝতে পারবেন। প্রতারণামূলক সাইটগুলোতে এসব নিয়মের কথা নিজেদের মনের মতো করে দেয়া হয়। 


সতর্কতা  ঃ 

  তবে সাম্প্রতিক সময়ে ইন্টারনেটে ভালো আউটসোর্সিং মার্কেটপ্লেসের (কাজ পাওয়ার ওয়েবসাইট) পাশাপাশি চালু হয়েছে বেশ কিছু ওয়েবসাইট, যেগুলোতে আউটসোর্সিংয়ের নামে চলছে প্রতারণা। যেমন -  Dolancer, skylancer, freelancer  etc. 
শেষকথা -
আমাদের সকলকে এই সকল ভূয়া আউটসোসিং সর্ম্পকে সতর্ক হতে হবে। এছাড়া যে কোন সাইটে কাজ করার পূর্বে েঐসকল সাইটের নাম দিয়ে সার্চ দিয়ে তার রিভিউ দেখে নিতে হবে।
 পরিশেষে আসুন সবাই দৈনিক ৭০ বার মুত্যুকে স্বরন করি এবং দুনিয়ার পাশাপাশি আখেরাতে সফল হওয়ার ব্যপারে প্রয়োজনীয় ইবাদত করি। সালাত কায়েম করি ও প্রতি মুহুর্তে জিকির চলি এবং দৈনিক কমপক্ষে কয়েক আয়াত অর্র্থ সহু কুরআন ও হাদিস পড়ি । আমিন।  সকলকে ধন্যবাদ।

0 comments:

Post a Comment