Translate

Friday, November 30, 2012

জানুয়ারী ১২ তে ত্রিশ হাজার শ্রমিক যাবে মালেশিয়ায়


জানুয়ারিতে ত্রিশ হাজার শ্রমিক যাবে মালয়েশিয়ায়


বাংলাদেশ থেকে কম টাকায় শ্রমিক প্রেরণের বহুল আলোচিত চুক্তি সম্পাদন হয়েছে। ২৬ নভেম্বর বাংলাদেশ সময় সোমবার সকাল সাড়ে আটটায় মালয়েশিয়ার পুত্রাযায়ায় দুটি চুক্তি সম্পাদন হয়। বাংলাদেশের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন, শ্রম ও প্রবাসী কল্যাণমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন। অন্যটিতে করেন স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর। মালয়েশিয়ার পক্ষে স্বাক্ষর করেন মানবসম্পদ মন্ত্রী ড. এস সুব্রামনিয়াম। চুক্তি অনুযায়ী প্রথম দফায় কৃষি কাজের জন্য ৩০ হাজার শ্রমিক ২০১৩ সালের জানুয়ারিতে মালয়েশিয়ায় যাবেন এবং এ শ্রমিক প্রেরণের কাজ শুরু হবে ডিসেম্বরের প্রথম সপ্তাহে। চুক্তি শেষে ওই দিন বিকালে মালয়েশিয়া সময় সাড়ে ৬টায় মালয়েশিয়া আওয়ামী লীগের পক্ষ থেকে রাজধানী কুয়ালালামপুরের মতিয়ারা কমপ্লেক্সে শ্রমমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীর সম্মানে এক সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। 
 
মালয়েশিয়া আওয়ামী লীগ সভাপতি আলমগীর হোসেনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক রেজাউল করিম রেজার পরিচালনায় সংবর্ধনা অনুষ্ঠানে শ্রমমন্ত্রী বলেন, ৭০ হাজার ভাগ্যবিড়ম্বিত অবৈধ শ্রমিকের পাশে থাকবে সরকার। বেসরকারি শ্রমিক নিয়োগদাতা প্রতিষ্ঠানের সহযোগিতা কামনা করে শ্রমমন্ত্রী বলেন, বিদেশে শ্রমিক প্রেরণে বেসরকারি প্রতিষ্ঠানের অনেক ভূমিকা রয়েছে এবং সরকার তাদের দাবি-দাওয়াকে গুরুত্ব দিয়ে আসছে। জিটুজির মাধ্যমে শ্রমিক প্রেরণের প্রেক্ষাপট প্রসঙ্গে তিনি বলেন, শ্রমিকরা কম টাকায় এসে যাতে দেশে কিছু উপার্জন করে পাঠাতে পারে এবং মেয়াদ শেষে যাতে অবৈধভাবে বসবাসের পর্যায়ে পড়তে না হয় সে লক্ষে সরকার এবার কম টাকায় সরকারিভাবে লোক প্রেরণে সিদ্ধান্ত নিয়েছে।
সরকারের এ প্রয়াসকে সাধুবাদ জানিয়েছেন। প্রবাসীরা বলছেন, চুক্তির শর্তগুলো সবাইকে জানানো দরকার। প্রবাসীরা আশংকা ব্যক্ত করে বলেন, সরকারের এ চুক্তি যদি কোন দলের চুক্তিতে পরিণত হয় তা হলে সেটি হবে জাতির জন্য দুর্ভাগ্যজনক। মাত্র ৪০ হাজার টাকায় সে দেশে শ্রমিক পাঠানোর ফলে বাংলাদেশের শ্রমিকরা বাংলাদেশী মুদ্রায় মাসে ২০ হাজার টাকা করে পাঠাতে পারবেন। বাংলাদেশের জনশক্তিকে জনসম্পদে রূপান্তরের জন্য দু’দেশের সরকারকে সাধুবাদ জানিয়েছেন সুশীল সমাজ। তবে ৬ পির সমস্যা সমাধান বেশি প্রয়োজন বলে মনে করছেন প্রবাসীরা। এ ছাড়া আওয়ামী লীগের নেতাকর্মীরা মালয়েশিয়ায় শ্রমিক প্রেরণের ফরম নিয়ে হাঁটছেন এমন অভিযোগ করে তারা বলেন, মালয়েশিয়ায় শ্রমিক প্রেরণে যাতে সরকারি চুক্তির পরিবর্তে কোন দলের চুক্তিতে পরিণত না হয়। এব্যাপারে সতর্ক থাকার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন প্রবাসী কমিউনিটি নেতারা।

আহমাদুল কবির, মালয়েশিয়া থেকে ২০১২
দৈনিক যুগান্তর, তাং ১লা ডিসে.১২

0 comments:

Post a Comment