Translate

Sunday, May 20, 2012

আউটসোর্সিং শীর্ষ তিনে বাংলাদেশ

  WELCOME NEW BANGLADESH, TAKE SALAM

             আউটসোর্সিং শীর্ষ তিনে বাংলাদেশ 

শিক্ষা জীবন শেষ করে চাকরির অপেক্ষায় দিন গুনছেন এমন তরুণদের সংখ্যা যখন বেড়েই চলছে, বিদেশে অদক্ষ শ্রমিক রফতানির ফলে আন্তর্জাতিক শ্রম বাজার যখন আমাদের হাতছাড়া হচ্ছে,




 বৈদেশিক মুদ্রার সংকটে বাংলাদেশের রিজার্ভ মানিতেও যখন টান পড়েছে, ঠিক সে সময়ে আন্তর্জাতিক আউট সোর্সিংয়ে বাজার জিতে নিতে শুরু করেছে বাংলাদেশের তরুণ আউট সোর্সাররা। ভারতের মতো বাংলাদেশেরও সর্বাধিক বৈদেশিক মুদ্রা অর্জনের দ্বার উšে§াচিত হয়েছে এই ক্ষেত্রটির মাধ্যমে।  



এক দিকে বিদ্যুৎ সংকট, সরকারের সময়োপযোগী নীতিনির্ধারণ ও ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের স্বেচ্ছা বাণিজ্যে ধীরগতির ইন্টারনেট সেবা, তার পরও, সামাজিক-রাজনীতিক অস্থিরতার মধ্যে ঘরে বসে বিশ্বব্যাপী কাজের বাজারে কাজদাতাদের টেন্ডারে অংশ নিচ্ছে আমাদের সোনার ছেলেরা





তারা সারাবিশ্বের আউট সোর্সারদের সঙ্গে পাল্লা দিয়ে কাজ বাগিয়ে এনে পৃথিবীর সব দেশের আউট সোর্সারদের মধ্যে এখন শীর্ষ তিনে রয়েছে।

এ তথ্য জানা গেল ইন্টারনেট দুনিয়ায় কাজ কেনাবেচা করা অন্যতম মার্কেপ্লেস ওডেস্কের সহ-সভাপতি ম্যাট কুপারের মুখ থেকেই। সম্প্রতি বাংলাদেশে এসে আউট সোর্সারদের এপ্রিসিয়েশনের অনুষ্ঠান শেষে দেশ ত্যাগ করার প্রাক্কালে যুগান্তর ডটকমকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি আরও একটি অভাবনীয় তথ্য জানান। তা হল, বাংলাদেশের আউট সোর্সাররা সারা পৃথিবীর আউট সোর্সারদের থেকে কমপক্ষে তিনগুণ বেশি জনপ্রিয় হয়ে উঠেছে বিগত তিন বছরের অভিজ্ঞতায়।









আউট সোর্সিং নিয়ে এ সময়ে ব্যাপক আলোচনা থাকায় ম্যাট কুপারের সঙ্গে সাক্ষাৎকারের চুম্বক অংশ তুলে ধরা হল আউট সোর্সিংয়ে যারা কাজ করছেন এবং আগামীতে যারা এই পেশায় আসবেন তাদের জন্য।

3 comments:

  1. বেকারত্বকে না বলি। আমি চাই প্রতিটা ঘর হবে একটি কারকানা, টাকা বানানোর হাতিয়ার। তাই আপনাদের মন দায়িত্ববান ব্যক্তিদের লেখা নিয়মিত প্রত্যাশা করি।

    ReplyDelete
  2. বেকারত্বকে না বলি। আমি চাই প্রতিটা ঘর হবে একটি কারকানা, টাকা বানানোর হাতিয়ার। তাই আপনাদের মন দায়িত্ববান ব্যক্তিদের লেখা নিয়মিত প্রত্যাশা করি।

    ReplyDelete
  3. আউটসোর্সিং শীর্ষ তিনে বাংলাদেশ, আমরা চাই আরো এগিয়া যেতে আমরা ফ্রীলান্সার কিছু কিছু বেপারে কখনই আপস করি না যেমন, কমিটমেন্ট , সততা, কঠোর পরিশ্রম , (ক্লায়েন্ট এর কাজ সঠিক সময়ের মধে শেষ করা )।

    ReplyDelete