Translate

Wednesday, December 26, 2012

2012 পঞ্চম ও অস্টম শ্রেণির সমাপনী পরীক্ষার ফল প্রকাশ আজ


2012 পঞ্চম ও অস্টম শ্রেণির সমাপনী পরীক্ষার ফল প্রকাশ আজ
জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি), প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি) এবং ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফল আজ বৃহস্পতিবার একসাথে প্রকাশ করা হবে।
জেএসসি ও জেডিসির ফল প্রকাশ করবে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষার ফল প্রকাশ করবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। আজ বৃহস্পতিবার এ উপলক্ষে সকাল ১১ টায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং বেলা ১২ টায় শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।
জেএসসি ও জেডিসি 
নিজ শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও এই ওয়েবসাইটে জেএসসির ফল পাওয়া যাবে। এছাড়া মোবাইলে এসএমএসের মাধ্যমেও ফল পাওয়া যাবে। যে কোন মোবাইলের মেসেজ অপশনে গিয়ে JSC লিখে একটি স্পেস দিয়ে নিজ বোর্ডের নামে প্রথম তিন অক্ষর লিখতে হবে। এরপর লিখতে হবে নিজের রোল নম্বর। পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। মাদ্রাসার ক্ষেত্রে জেএসসির বদলে JDC লিখতে হবে।
প্রাথমিক শিক্ষা সমাপনী
নিজ শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও প্রাথমিকের ফল পাওয়া যাবে  এই ওয়েবসাইটে। এছাড়া মোবাইলে এসএমএসের মাধ্যমেও ফল পাওয়া যাবে। যে কোন মোবাইলের মেসেজ অপশনে গিয়ে DPE লিখে একটি স্পেস দিয়ে নিজ উপজেলা/থানার কোড নম্বর লিখে একটি স্পেস দিয়ে রোল নম্বর লিখতে হবে। এরপর লিখতে হবে পাসের বছর। এরপর পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। মাদ্রাসার ক্ষেত্রে DPE এর স্থলে EBT লিখতে হবে। এছাড়া অন্যান্য সব আগের মতোই হবে।
চলতি বছর জেএসসি, জেডিসি মিলিয়ে সর্বমোট ১৯ লাখ ৮ হাজার ৩৬৫ জন পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছে। এর মধ্যে জেএসসিতে ১৫ লাখ ৫৩ হাজার ৫৭৫ জন এবং জেডিসিতে ৩ লাখ ৫৪ হাজার ৭৯০ জন শিক্ষার্থী রয়েছে।

এবার প্রাথমিক শিক্ষা সমাপনীতে সারাদেশে অংশ নিয়েছে ২৯ লাখ ৬৯ হাজার ৩৯৩ জন শিশু শিক্ষার্থী।
Collected from - ইত্তেফাক রিপোর্ট 27/12/12

0 comments:

Post a Comment